Blog

উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র
New Post
উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

 

দীর্ঘ এক মাস বন্ধ থাকার পর আবারও উৎপাদনে যাচ্ছে বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র। বুধবার সকাল থেকে কেন্দ্রের প্রথম ইউনিট থেকে উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। কয়লা সরবরাহ নিশ্চিত হওয়ায় কেন্দ্র কর্তৃপক্ষ আজ বৃহস্পতিবারের রাতেই বিদ্যুৎ উৎপাদন শুরু করবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডলারসংকটে কয়লা আমদানি করতে না পারায় গত ১৪ জানুয়ারি তাপবিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর থেকে কয়লা আমদানির চেষ্টা করছিল বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) কর্তৃপক্ষ। বন্ধ হওয়ার ২৬ দিন পর ইন্দোনেশিয়া থেকে ৩০ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে বিদেশি জাহাজ। পরে এই কয়লা তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা ইয়ার্ডে আনা হয়। আগামী ১৮ ফেব্রুয়ারি ৫০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আরও একটি জাহাজ মোংলায় আসার কথা রয়েছে। কেন্দ্রটিতে কয়লা মজুতের সক্ষমতা রয়েছে তিন মাসের। নিয়ম অনুযায়ী এক মাসের কয়লা মজুতের বাধ্যবাধকতা থাকলেও ডলারসংকটে এতদিন কেন্দ্রটিতে কোনো কয়লা ছিল না।

এদিকে আগামী ৩০ জুনের মধ্যে তাপবিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া চলাচ্ছে কেন্দ্র কর্তৃপক্ষ।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপমহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম বলেন, বন্ধ হওয়া প্রথম ইউনিট থেকে আবারও উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছি। কয়লা আমদানিতে যে জটিলতা ছিল, তা এখন কিছুটা স্বাভাবিক হয়েছে। আশা করি, এখন থেকে নিয়মিত উৎপাদন করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমাদের বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট প্রতিদিন চালিয়ে রাখতে ৫ হাজার টন কয়লার প্রয়োজন হয়। সেই অনুযায়ী ৩০ হাজার মেট্রিক টন কয়লা দিয়ে মাত্র ছয় দিন কেন্দ্রটির একটি ইউনিট চালানো যাবে। পরবর্তী সময় ৫০ হাজার মেট্রিক টন কয়লা এলে, তা দিয়ে কেন্দ্রটি আরও ১০ দিন চালানো যাবে।

২০১০ সালে ভারত ও বাংলাদেশ যৌথ উদ্যোগে তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। ২০১২ সালের ২৯ জানুয়ারি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ভারতের এনটিপিসি লি. এর মধ্যে একটি চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল) নামে কোম্পানি গঠিত হয়। এই কোম্পানির অধীনে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) নামে তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু হয়।

বাগেরহাটের রামপাল উপজেলার রাজনগর ও গৌরম্ভা ইউনিয়নের সাপমারী কৈ-গর্দ্দাশকাঠি মৌজায় ১ হাজার ৮৩৪ একর জমি অধিগ্রহণ শেষে ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র নির্মাণ শুরু হয়। ২০১৩ সালের ৫ অক্টোবর কুষ্টিয়ার ভেড়ামারা থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই শুরু হয় জমি ভরাট ও সড়ক নির্মাণের কাজ। প্রায় ৯ বছর বিশলা কর্মযজ্ঞ শেষে বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় প্রতিষ্ঠানটি।

এর আগে ওই বছরের ১১ জুলাই বয়লার স্টিম ব্লোয়িং স্থাপন করা হয়। এক মাস পর ১৪ আগস্ট টারবাইন-এ স্টিম ডাম্পিং এবং এক দিন পরে ১৫ আগস্ট জাতীয় গ্রিডের সঙ্গে পরীক্ষামূলক বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। পরে ১৭ ডিসেম্বর থেকে জাতীয় গ্রিডে বাণিজ্যিকভাবে যুক্ত হয় এখানের বিদ্যুৎ। কিন্তু কয়লাসংকটে চলতি বছরের ১৪ জানুয়ারি প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

Leave your thought here

Your email address will not be published. Required fields are marked *

Popular Tags

bangladeshi news bangla songbad 24 bd news hot news relaks inn relaks music relaks net relaks news relaks news 24 relaks news trend relaks print relaks redio relaks redio bangla relaks redio lanka relaks tv sagar chandra roy songbad today news trending news trending newsa viral news অফিস অভিযোগ পাওনা টাকা আগামী মঙ্গলবার থেকে তাপমাত্রা হ্রাসের আভাস আধুনিক বন অফিস ভবনের উদ্বোধন করেন পরিবেশ মন্ত্রী ইবিতে ছাত্রীকে নির্যাতন ও বিবস্ত্র ভিডিও ধারণের অভিযোগে তদন্ত কমিটি উৎপাদনে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র একুশে বইমেলায় আনান্নিয়া আন্নি একটি বই কোস্টগার্ডের আয়োজনে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ বিতরণ গফরগাঁওয়ে বসন্ত বরণ অনুষ্ঠানে ১৪৪ ধারা জারি ছেলের দায়ের কোপে প্রাণ গেল বাবার তারাকান্দায় কোরআন শরীফ আগুনে পোড়াঁনোর অপরাধে যুবক গ্রেফতার দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে মহিলা আ.লীগ নেত্রী  বানাজা বেগম কে দল থেকে বহিষ্কার দাবী পূর্ব শত্রুতা ! আহত-১ নবীগঞ্জে দিন দুপুরে সিএনজি যোগে ছাগল চুরি করে নিয়ে যাওয়ার সময় স্থানীয় জনতা উত্তম মধ্যম দিয়ে ৪ চুর আটক করে থানা সোপর্দ করে মামলা প্রিয় মানুষদের ভালোবাসার দিন আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সুরক্ষায় বনবিনাশী কর্মকান্ড রুখতে হবে বেনাপোল মাধ্যমিক বিদ্যালয়ের নব নির্মিত ভবন উদ্বোধন ও মা সমাবেশ অনুষ্ঠিত মোংলা বন্দর মাঝিমাল্লা সংঘের সভাপতি দেলোয়ার রাজধানীর মিরপুরে যৌতুক না দেওয়ায় স্ত্রীকে হত্যার অভিযোগ লালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় নিহত ৩ ও আহত ৪ শ্রীপুর যুবলীগের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা সাধারণ সম্পাদক নান্নু ০৮ বছর পর টঙ্গীর দত্তপাড়ার চাঞ্চল্যকর হাসান হত্যার রহস্য উদঘাটন; গ্রেফতার-০৩
WP Radio
WP Radio
OFFLINE LIVE
Select the fields to be shown. Others will be hidden. Drag and drop to rearrange the order.
  • Image
  • SKU
  • Rating
  • Price
  • Stock
  • Availability
  • Add to cart
  • Description
  • Content
  • Weight
  • Dimensions
  • Additional information
  • Attributes
  • Custom attributes
  • Custom fields
Click outside to hide the comparison bar
Compare